Recent in Recipes

3/Food/post-list

nazrul

No comments :




 আপন - পিয়াসী।

- কাজী নজরুল ইসলাম


আমার আপনার চেয়ে আপন যে জন

খুঁজি তারে আমি আপনায়,

আমি শুনি যেন তার চরণের ধ্বনি

আমারি তিয়াসী বাসনায়।।



আমারই মনের তৃষিত আকাশে

কাঁদে সে চাতক আকুল পিয়াসে,

কভু সে চকোর সুধা-চোর আসে

নিশীথে স্বপনে জোছনায়।।



আমার মনের পিয়াল তমালে হেরি তারে স্নেহ-মেঘ-শ্যাম,

অশনি-আলোকে হেরি তারে থির-বিজুলি-উজল অভিরাম।।



আমারই রচিত কাননে বসিয়া

পরানু পিয়ারে মালিকা রচিয়া,

সে মালা সহসা দেখিনু জাগিয়া,

আপনারি গলে দোলে হায়।।


ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

- কাজী নজরুল ইসলাম

ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ,

তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানী তাগিদ।



তোর সোনা-দানা, বালাখানা সব রাহে লিল্লাহ

দে যাকাত, মুর্দা মুসলিমের আজ ভাঙাইতে নিঁদ



আজ পড়বি ঈদের নামাজ রে মন সেই সে ঈদগাহে

যে ময়দানে সব গাজী মুসলিম হয়েছে শহীদ।



আজ ভুলে যা তোর দোস্ত-দুশমণ, হাত মেলাও হাতে,

তোর প্রেম দিয়ে কর বিশ্ব নিখিল ইসলামে মুরিদ।



যারা জীবন ভরে রাখছে রোজা, নিত্য উপবাসী

সেই গরিব ইয়াতীম মিসকিনে দে যা কিছু মুফিদ



ঢাল হৃদয়ের তশতরীতে শিরনি তৌহিদের,

তোর দাওয়াত কবুল করবেন হজরত হয় মনে উম্মীদ।



তোরে মারল' ছুঁড়ে জীবন জুড়ে ইট পাথর যারা

সেই পাথর দিয়ে তোলরে গড়ে প্রেমেরই মসজিদ।


অকূল তুফানে নাইয়া কর পার

- কাজী নজরুল ইসলাম

অকূল তুফানে নাইয়া কর পার

পাপ দরিয়াতে ডুবে মরি কান্ডারি

নাই কড়ি নাই তরী প্রভু পারে তরিবার।।

থির নহে চিত পাপ-ভীত সদা টলমল

পুণ্যহীন শূন্য মরু সম হৃদি-তল নাহি ফুল নাহি ফল

পার কর হে পার কর ডাকি কাঁদি অবিরল

নাহি সঙ্গী নাহি বন্ধু নাহি পথেরি সম্বল।

সাহারায় নাহি জল

শাওন বরিষা সম তব করুণার ধারা

ঝরিয়া পড়ুক পরানে আমার।।


No comments :

Post a Comment